প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না
মূলভাব : মহান আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তাদের দিয়েছেন প্রাণ, অনুরূপ প্রাণীকে সৃষ্টি করেছেন প্রাণ দিয়েছেন। দুইয়ের মধ্যে পার্থক্য কেবল মন। মানুষকে মন দেয়া হয়েছে-পশুকে তা তিনি দেননি। অর্থাৎ প্রাণের অস্তিত্ব থাকাই মানুষের দাবিদার নয়।
সম্প্রসারিত ভাব : মানুষ হিসেবে পৃথিবীতে নিজেকে পরিচয় দিতে গেলে তাদের কতিপয় মহৎ গুণাবলির অধিকারী হতে হয়। মানুষ ছাড়া অন্যান্য প্রাণী প্রকৃতিগতভাবেই বড় হয়। তাদের জন্য কাউকেই যত্ন, সাধনা ও ত্যাগ স্বীকার করতে হয় না। কিন্তু মানুষের ক্ষেত্রে তা ভিন্ন। মানুষের নিজস্ব বৈশিষ্ট্য আছে যা কখনই প্রাণীর মধ্যে দেখা যায় না।
মানুষের মধ্যে যে বিবেক থাকে তাই তাকে ভালো-মন্দ, ন্যায়-অন্যায় ও সঠিক পথের সন্ধান দেয়। মনের সূক্ষ্ম অনুভূতির যথার্থ বিকাশই মানুষের পরিচয় বহন করে। মানুষ যখন বিবেককে ভুলে, মনকে কাজে না লাগিয়ে বেপরোয়া হয়ে যায় তখনি সে পশুতে পর্যবসিত হয়। মন মানুষকে মানুষে পরিণত করে। এই ‘মন’ই মানুষকে মনুষ্যত্ব দান করে।